বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ০৪:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
গঙ্গাচড়ায় বারি মিষ্টি আলুর মাঠ দিবস অনুষ্ঠিত। গংগাচড়ায় ইসলামিক রিলিফ বাংলাদেশের খাদ্য সামগ্রী বিতরণ। গংগাচড়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে স্বেচ্ছাচারীতা ও অর্থ আত্মসাৎ এর অভিযোগ বর্জ্রপাতে মৃত্যু কমাতে তালগাছ প্রকল্প ব্যর্থ, নতুন প্রকল্প আসছে: দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী পরিমানে কম নয়, কম দামে পরিমাণ মতো খাদ্য কেনার গ্যারান্টি চাই লেখাপড়ার পাশাপাশি ভালো মানুষ হয়ে মানুষের সেবা করতে হবে : মেয়র মোস্তফা কালীগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন ১৬৮ ভূমিহীন পরিবার প্রেমিকের বিরুদ্ধে গর্ভপাত না করায় নির্যাতনে মৃত্যুর অভিযোগ:পৌনে ৭ মাস পর তোলা হলো তরুণীর লাশ এরশাদ ছিলেন আধুনিক ও উন্নত বাংলাদেশের রূপকার:  মোস্তফা আলুর ন্যায্যমূল্যেসহ ৭ দফা দাবিতে কৃষি মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান
রাষ্ট্রপতির শোভাযাত্রার মধ্যদিয়ে ঢাবির ৫৩তম সমাবর্তন শুরু

রাষ্ট্রপতির শোভাযাত্রার মধ্যদিয়ে ঢাবির ৫৩তম সমাবর্তন শুরু

 ঢাবি প্রতিবেদকঃ-

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের শোভাযাত্রার মধ্যদিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই সমাবর্তন শোভাযাত্রাটি হয়।

আজ শনিবার (১৯ নভেম্বর) ১১:৫৫ মিনিটে এই শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রার পর রাষ্ট্রপতি সমাবর্তন মঞ্চে আগমন করেন। পরে জাতীয় সংগীত পরিবেশনের পর রাষ্ট্রপতি সমাবর্তনের উদ্বোধন ঘোষণা করেন। এরপর একে একে প্রত্যেক ধর্মের পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ করা হয় এবং স্বাগত সংগীত ও নৃত্য পরিবেশিত হয়।

সমাবর্তনকে ঘিরে সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সমাবর্তনে সভাপতিত্ব করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর মো. আবদুল হামিদ। নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জঁ তিরোল (Professor Dr. Jean Tirole) সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। তাকে সম্মানসূচক Doctor of Laws (Honoris Causa) ডিগ্রি প্রদান করা হয়।

সমাবর্তন অনুষ্ঠান শুরুর আগে বিশ্ববিদ্যালয় থেকে পাস করা গ্র্যাজুয়েটবৃন্দ খেলার মাঠের সুইমিংপুল সংলগ্ন গেইট দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করেন। তাদের জন্য সকাল সাড়ে ৯টায় গেইট খোলা হয় এবং তারা সমাবর্তনস্থলে প্রবেশ করেন। সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা সকাল থেকেই গাউন ও হ্যাট পরে কেন্দ্রীয় মাঠের দিকে যাচ্ছেন। কেউ এসেছেন পরিবারসহ। আবার কেউ আসছেন বন্ধু-বান্ধবদের সাথে বা একাই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন উপলক্ষে সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের টিএসসি ক্রসিং থেকে দোয়েল চত্বর, হাইকোর্ট থেকে দোয়েল চত্বর এবং ঢাকা মেডিকেল কলেজ থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তায় সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। দুপুর ৩টা পর্যন্ত এই রাস্তায় সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, সমাবর্তন অনুষ্ঠানকে ঘিরে বাড়তি নিরাপত্তার পাশাপাশি বিশ্ববিদ্যালয় এলাকায় যান চলাচলেও আনা হচ্ছে নিয়ন্ত্রণ। এবারের সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরাও অংশ নিচ্ছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং বিদেশি মেহমানদের উপস্থিতি উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থায় রয়েছে কড়াকড়ি। গত ১৭ নভেম্বর রাতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যৌথ উদ্যোগে ভ্রাম্যমান দোকানপাট উচ্ছেদ করা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved 2022 batayon24
Design & Developed BY ThemesBazar.Com